তারপরেও মাশরাফি সবার উপরে

Print

%e0%a6%a4%e0%a6%be%e0%a6%b0%e0%a6%aa%e0%a6%b0%e0%a7%87%e0%a6%93-%e0%a6%ae%e0%a6%be%e0%a6%b6%e0%a6%b0%e0%a6%be%e0%a6%ab%e0%a6%bf-%e0%a6%b8%e0%a6%ac%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%89%e0%a6%aa%e0%a6%b0বিপিএলের অর্ধেকটা হয়ে গেল, কিন্তু অন্যান্য বারের মতো এবার সেই আমেজ আমার চোখ পড়ছে না। এবারের বিপিএল ঠিক যেন জমে উঠতে পারছে না। যদিও সময় আছে, দিন যতো গড়াবে, তত আগ্রহও বাড়বে ক্রিকেটপ্রেমীদর মধ্যে।
অনেকের মুখ থেকেই শুনছি, এবার মাঠে দর্শক টানাতে পারেনি বিপিএল। সেভাবে বড় বড় ইনিংসও হচ্ছে না। যে কারণে এবারের বিপিএল অনেকটাই বিবর্ণ। কিন্তু আমি এ কথার সঙ্গে পুরোপুরি একমত নই। এখনও সময় আছে, আশা করি বিপিএল জমে উঠবে।
এটা ঠিক যে, যেভাবে জমার কথা ছিল বিপিএল সেভাব জমেনি। এর কারণও আছে। বর্তমান চ্যামিম্পয়ন কুমিল্লা ও চট্টগ্রাম মোটেও ভালো করতে পারছে না। বিপিএলে এ দুটি দল খুবই গুরুত্বপূর্ণ। কুমিল্লার তো খুবই বাজে অবস্থা। এই দলটি দুটি সামনে ভালো করলে বিপিএলের আকর্ষণও বাড়বে। আমার মনে হয়, তারা ঘুরেও দাঁড়াবে। এখনও অনেক সময় তাদের হাতে। সবে ৬টি ম্যাচ শেষ হয়েছে। এক একটি দলের ১২টি করে ম্যাচ রয়েছে। আশা করি কুমিল্লা বা চট্টগ্রাম সামনে এগিয়ে যাবে।
এই যে কুমিল্লা ভালো করতে পারছে না, তারা টানা ম্যাচ হেরেছে, যে যাই বলুক, আমার দৃ্ষ্টিতে এর কারণ মূলত ব্যাটিং। গত বছর ভালো মানের বিদেশি প্লেয়ার ছিল, কিন্তু এবার সেটা নেই। এর বড় প্রভাব পড়েছে ব্যাটিংয়ে। ১৩০, ১৪০ করে ম্যাচ জেতা যায় না। অন্তত স্কোর বোর্ডে ১৬০ রান তো জমা করতে হবে। কিন্তু সেটা পারছে না কুমিল্লা।
গত বছর ব্যাট হাতে বেশ কয়েকটা ম্যাচ জিতিয়েছিলেন মাশরাফি। এবার একটা ভালো ইনিংস খেললেও বেশিরভাগ ম্যাচে রান পাচ্ছেন না তিনি। অবশ্য এটাও বা বলছি কেন? তিনি তো আর স্পেশালিস্ট ব্যাটসম্যান নন। কিন্তু কেন জানি, মাশরাফির কাছে সবার প্রত্যাশা একটু বেশিই। ব্যাটে কিছু রান করে দিয়ে যাবেন তড়িঘড়ি করে, বল হাতেও দুই একটা উইকেট নিবেন- এই মাশরাফিকেই দেখতে চায় সবাই।
কিন্তু মাশরাফি তো মানুষ। তিন তিন বার বিপিএলে চ্যাম্পিয়ন অধিনায়কও তিনি। তাকে নিয়ে নেতিবাচক কোনো কিছু বলাটা হবে অন্যায়। আমি তো মনে করি চলতি বিপিএলে তিনিই সেরা অধিনায়ক, যতোই তার দল হারুক বা পয়েন্ট টেবিলের নিচে থাকুক। একটা দলকে উপরে নিতে হলে যে ধরনের খেলোয়াড় থাকা দরকার সেটা কি আছে কুমিল্লার? আমার তাতে একটু সন্দেহই আছে। তারপরেও আমি বিশ্বাস করি কুমিল্লার খারাপ সময় কেটে যাবে। মাশরাফি ঠিকই আলোর পথ দেখাবেন। মাশরাফি আছেন বলেই আমি আশান্বিত। মাশরাফির প্রতি আমার শুভকামনা রইল।
বড্ড জটিল সময়ে এবারের বিপিএল হচ্ছে। জটিল সময় এই কারণে যে, বিপিএল যখন চলছে তখন টেস্ট প্লেয়িং সবগুলো দল সিরিজ বা টুর্নামেন্ট নিয়ে ব্যস্ত। ফলে তারকা খেলোয়াড়দের বড়ই অনুপস্থিতি ঘটেছে এবারের বিপিএলে। যে কারণে একটু যেন বিবর্ণই লাগছে চলতি আসরকে।
গেইল নেই, এবিডি ভিলিয়ার্স, শেন ওয়াটসন, মিলারের মতো তারকাকে বড্ড মিস করছে বিপিএল। চার ছক্কা এবং বড় বড় ইনিংস না হলে তো টুর্নামেন্টে জমার কথা নয়। যদিও এখন পর্যন্ত বেশ কয়েকটা ভালো ইনিংস হয়েছে। আমাদের সাব্বির ৬১ বলে ১২২ করেছে। মুশফিক ভালো একটা ইনিংস খেলেছেন। কিন্তু এগুলো নিতান্তই হাতেগোনা। এ কারণে হয়তো এবার মাঠে দর্শক উপস্থির হার কম। যদিও চট্টগ্রামে প্রথম কয়েকটা ম্যাচে ভালো দর্শক হয়েছে।
টিকেট মূল্যও একটা ফ্যাক্টর হয়ে দাঁড়িয়েছে বলে মনে হয়। গ্যালারির টিকেটের দাম ধরা হযেছ ২০০ টাকা। এটা ঠিক হয়নি। মাঠে গিয়ে খেলা দেখে সাধারণ মানুষ। তাদের পক্ষে ২০০ টাকা একটু বেশিই হয়ে যায়। ৫০ টাকা না হলেও একশ টাকা তো করা যেত। তাতে বিসিবির লাভই হতো। কারণ তখন গ্যালারি ভরে যেত। টাকাও বেশি আসত এবং বিপিএলও জমজমাট হয়ে উঠতো।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 33 বার)


Print
এই পাতার আরও সংবাদ