দুর্নীতির টাকা ফেরত দিলে নমনীয় হবে দুদক

Print

%e0%a6%a6%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a8%e0%a7%80%e0%a6%a4%e0%a6%bf%e0%a6%b0-%e0%a6%9f%e0%a6%be%e0%a6%95%e0%a6%be-%e0%a6%ab%e0%a7%87%e0%a6%b0%e0%a6%a4-%e0%a6%a6%e0%a6%bf%e0%a6%b2%e0%a7%87যাদের বিরুদ্ধে অর্থ আত্মসাতের মামলা আছে, তারা টাকা ফেরত দিলে তাদের প্রতি নমনীয় থাকার কথা জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের কমিশনার এ এফ এম আমিনুল ইসলাম। দুপুরে সংস্থাটির দ্বাদশ প্রতিষ্ঠা বার্ষিকীর আলোচনায় তিনি এ কথা বলেন।
গত কয়েক বছরে সরকারি-বেসরকারি ব্যাংক বা এমএলএম কোম্পানির গ্রাহকদের কাছ থেকে বিপুল পরিমাণ টাকা আত্মাসাতের ঘটনায় অর্থ উদ্ধারে সরকারের ব্যর্থতার মধ্যেই দুদক কমিশনারের এই বক্তব্য এলো।
হলমার্ক, ডেসটিনি, বিসমিল্লাহ গ্রুপ, যুবক, ইউনিপে বা বেসিক ব্যাংক কেলেঙ্কারিতে সরকারের হাজার হাজার কোটি টাকা ক্ষতির পাশাপাশি পথে বসেছে হাজারো মানুষ। এ নিয়ে মামলা হলেও এখন পর্যন্ত অর্থ উদ্ধারে বলতে গেলে কোনো অগ্রগতিই নেই।
হলমার্ক দুর্নীতি মামলায় মাসে ১০০ কোটি টাকা করে জমা দেয়ার শর্তে জামিন নিলেও দুই বছরেও একটি টাকা জমা দেননি চেয়ারম্যান জেসমিন আহমেদ। ফলে সোনালী ব্যাংক থেকে আত্মসাত করা প্রায় চার হাজার কোটি টাকা উদ্ধারের আশা ক্রমেই ফ্যাকাশে হয়ে যাচ্ছে।
একইভাবে উদ্ধার হয়নি এমএলএম কোম্পানি ডেসটিনির গ্রাহকদের আত্মসাৎ করা কয়েক হাজার কোটি টাকা। সবশেষ গত ১৩ নভেম্বর দুদকের করা মামলায় ২৮০০ কোটি টাকা জমা দেয়ার শর্তে জামিন পেয়েছেন ডেসটিনি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রফিকুল আমীন ও চেয়ারম্যান মোহাম্মদ হোসেন। এখনও অবশ্য তারা টাকা জমা দেননি। আর জামিনও মেলেনি।
বহুস্তর বিশিষ্ট বিপণন কোম্পানি ডেসটিনির বিরুদ্ধে অর্থ আত্মসাত অভিযোগ ৪ হাজার ১১৯ কোটি টাকা।
একইভাবে জনতা ব্যাংক থেকে বিসমিল্লাহ গ্রুপের আত্মসাৎ করা এক হাজার ১০০ কোটি টাকা, বেসিক ব্যাংক থেকে আত্মসাৎ করা প্রায় সাড়ে ৪ হাজার কোটি টাকারও কোনা হদিস নেই।
দুদক কমিশনার বলেন, ‘এখনও সময় আছে, আপনারা টাকা জমা করুন, আমরা আপনাদের প্রতি নমনীয় থাকবো।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, ‘দুর্নীতি নির্মূল করতে হলে বড় দুর্নীতিবাজদেরও আইনের আওতায় নিয়ে আসতে হবে।’ তিনি বলেন, অপরাধ করে মূলত ক্ষমতাবানরা। বাইকে দেখাতে হবে কোনো অপরাধী শাস্তি ছাড়া পার পাবে না।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 44 বার)


Print
এই পাতার আরও সংবাদ