‘নতুন আইনে কানাডার ইমিগ্রেশন এখন অনেক সহজ’

Print
'নতুন আইনে কানাডার ইমিগ্রেশন সহজ'

ইমিগ্র্যান্ট বা সিটিজেনশীপ লাভের জন্য অষ্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও কানাডাই আমাদের পছন্দের দেশ। বর্তমান নতুন আইনানুযায়ী ও বিশ্বের সামগ্রিক অর্থনৈতিক ও রাজনৈতিক পরিস্তিতি বিবেচনায় কানাডা হতে পারে আমাদের প্রথম ও একমাত্র পছন্দ।

২০১৬-২০১৭ সাল দুটিকে কানাডা সরকার ইমিগ্র্যান্ট প্রত্যাশিদের জন্য তাদের দুয়ার উন্মুক্ত করে দিয়েছে। বিভিন্ন ক্যাটাগরিতে ও বিভিন্ন প্রোগ্রামে এই ইমিগ্রেশন প্রক্রিয়া বাস্তবায়ন হয়। কারো যদি গ্র্যাজুয়েশন ও কাজের অভিজ্ঞতা থাকে এবং ইংরেজীতে মোটামুটি দক্ষতা থাকে, তবে তারাই পরিবারসহ মাত্র ৬-৭ মাসের মধ্যে আবেদন করে কানাডায় স্থায়ী হতে পারেন।

প্রক্রিয়াটিতে আইনগত কিছু জটিলতা থাকার কারণে একজন দক্ষ ও অভিজ্ঞ আইনজীবীর সহায়তায় আবেদন করলে ভুল হবার সম্ভাবনা কম থাকে। যারা ২০১৬ সালের প্রোগ্রামে আবেদন করতে পারেননি তারা এখনই প্রস্তুতি গ্রহন করতে পারেন।

আপনার আবেদনটি হতে পারে..Express Entry প্রোগ্রামে:
Express Entry সর্বশেষ ড্র অনুযায়ী সি.আর.এস পয়েন্ট এখন ৪৭৫। যা ইতিহাসে সবচেয়ে কম। সুতরাং যাদের ভালো IELTS স্কোর আছে এবং সংশ্লিষ্ট কাজের অভিজ্ঞতা আছে, তারাই আবেদন করতে পারেন এই প্রোগ্রামের মাধ্যমে। এটিই কানাডা ইমিগ্রেশন এর সবচেয়ে First and Attractive প্রোগ্রাম। নতুন বছরের শুরুতেই আবার ড্র হবে তাই আবেদন করার এখনই সবচেয়ে উপযুক্ত সময়। Express Entry প্রোগ্রামে No quota of NOC, No limitation of numbers তাছাড়া আপনি বেছে নিতে পারেন বিভিন্ন প্রোভিনশনাল প্রোগ্রাম।

কানাডার মোট ১১ টা প্রোভিন্স ইমিগ্রেশন করার প্রক্রিয়া হাতে নিতে পারে। ভিন্ন ভিন্ন প্রোভিন্স ভিন্ন ভিন্ন সময়ে প্রোগ্রাম এনাউন্সমেন্ট করে এবং যোগ্য লোকদেরকে নমিনেটেড করতে পারে। প্রেভিন্সশনাল প্রোগ্রামে আবেদনকারীর যোগ্যতা অনেক কম প্রয়োজন হয়। অনেক শর্তই শীথিলযোগ্য আবার কিছু কিছু নতুন শর্তও আরোপ করতে দেখা যায়। BRITISH COLOMBIA PROVINCIAL PROGRAM প্রোগ্রামটি এখন চালু আছে, এছাড়া খুব দ্রুত Open হতে যাচ্ছে, বহু কাঙ্খিত Nova Scotia  এবং সবার পছন্দের Ontario Provincial Nominee Program।

British Colombia Provincial Program:
IELTS এ 5.5 সহ 2 বছরের কাজের অভিজ্ঞ ব্যাক্তিরা শুধুমাত্র গ্র্যাজুয়েশন ডিগ্রী থাকলেই কানাডার অন্যতম সুন্দর এই প্রদেশে আপনি আবেদন করতে পারেন।

British Colombia Provincial Program। যা চারটি ক্যাটাগরিতে বিভক্ত, Express Entry BC – Skilled Worker ও International Graduate এবং Skills Immigration : Skilled Worker ও Entry Level Semi-Skilled.
এই দুইট প্রধান ক্যাটাগরি বাদ দিলে যাদের আর্থিক সামর্থ আছে তারা বিভিন্ন INVESTOR প্রোগ্রামেও পরিবার সহ ইমিগ্রেন্ট হতে পারেন। তাছাড়া স্বল্প মেয়াদী Visa গুলো হচ্ছে: Student Visa, Visitor Visa, Super Visa জব সহ সবচেয়ে সহজ ও ভালো একটি অফার হচ্ছে Caregivers Program ।

বাংলাদেশ থেকে এই প্রোগ্রামে আবেদন করে অতি দ্রুত কানাডায় স্থায়ী হওয়া যায়। “এই প্রোগ্রামের মাধ্যমে সর্বোচ্চ ০৬ মাসের মধ্যে পরিবার সহ কানাডায় স্থায়ী হোন” শুধুমাত্র Certified নার্সরা আবেদন করতে পারবে। অন্যসব প্রচলিত প্রোগ্রামের মতো ৬৭ পয়েন্ট বা সিআরএস ১২০০ পয়েন্টের প্রয়োজন নেই। নাসিংয়ে যাদের ডিপ্লোমা বা BSc (Nurse)রয়েছে এবং নুন্যতম IELTS-5 আছে, তারাই সরাসরি আবেদন করে চাকুরীসহ কানাডায় যাবার সুযোগ পাচ্ছে Live-In Caregiver Program (LCP)  মাধ্যমে। শিশু শিক্ষা ও যত্ন, Geriatric Care, Pediatric Nursing বা বয়স্কদের সেবা  or First Aid মুলত এদের প্রধান কাজ।

Trade Skilled Assessment Certificate ও Provincial Nomination ব্যতিত কোন আবেদন জমা দেয়া হয় না। Educational Qualification কমপক্ষে ডিপ্লোমা/গ্রাজুয়েট। অভিজ্ঞতা কমপক্ষে ২ বছর এবং বয়স হতে হবে 21 থেকে 53 বছরের ভিতরে। এটিই কানাডার সর্বশেষ First-Come-First Serve পদ্ধতির ইমিগ্রেশন প্রোগ্রাম। এই বিষয়ে বিস্তারিত জানতে যোগাযোগ করুন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন ইমিগ্রেশন আইন বিশেষজ্ঞ ও বাংলাদেশ সুপ্রীমকোর্টের আইনজীবী এবং সাউথ এশিয়ান ল’ইয়ার্স ফোরামের বর্তমান সভাপতি ড. শেখ সালাহউদ্দিন আহমেদ (রাজু) এর সঙ্গে।

কানাডায় অভিবাসন বিষয়ে আরো তথ্য জানতে আন্তর্জাতিক অভিবাসন বিষয়ক আইনজীবী, ওয়ার্ল্ডওয়াইড মাইগ্রেশন কনসালট্যান্টস লিমিটেডের চেয়ারম্যান ড. শেখ সালাহউদ্দিন আহমেদ রাজুর সঙ্গে যোগাযোগ করতে পারেন। পূর্ণাঙ্গ জীবনবৃত্তান্ত পাঠাতে পারেন এই ই-মেইল ঠিকানায় advahmed@outlook.com এবং raju.advocate2014@gmail.com এ ছাড়া যোগাযোগ করতে পারেন হোয়াটসঅ্যাপ অথবা ভাইবারে +60143300639 নম্বরে। এ ছাড়া ভিজিট করতে পারেন www.wwbmc.com. ওয়েবসাইটে।

ঢাকার উত্তরায় ৭ নম্বর সেক্টরের ৫১ সোনারগাঁও জনপথে অবস্থিত খান টাওয়ারে ওয়ার্ল্ডওয়াইড মাইগ্রেশন লিমিটেডের অফিসেও খোঁজ নিতে পারেন। ফোনে প্রাথমিক তথ্যর জন্য কথা বলতে পারেন ০১৯৬৬০৪১৫৫৫, ০১৯৭৭০১৪৭৭৮, ০১৯৯৩৮৪৩৩৪০ ও ০১৯৬৬০৪১৩৩৩ নম্বরে।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 270 বার)


Print
এই পাতার আরও সংবাদ