নাক ডাকা বন্ধ করবে জুস!

Print

snoring man

 

আসলে শ্বাসনালীতে বাতাস চলাচলে ব্যাঘাত ঘটাই নাক ডাকার অন্যতম প্রধান কারণ। ঘুমন্ত অবস্থায় আমাদের গলা এবং তালুর টিস্যু ঢিলেঢালা হয়ে পড়লে বাধার সৃষ্টি হয়। আর নাক ডাকা তখনই শুরু হয় যখন এই বাধা ঠেলে জোর করে বায়ু চলাচল করে। ঠান্ডা লাগা, স্লিপ অ্যাপনিয়া, অ্যালার্জি, অ্যাজমা, সাইনাসসহ নাক ডাকার থাকতে পারে নানা কারণ।

নাক ডাকার অন্যতম একটি কারণ হতে পারে অতিরিক্ত ওজন। সেক্ষেত্রে ওজন কমালে নাক ডাকা আপনা-আপনি কমে যাবে। তবে রাতারাতি তো ওজন কমানো যাবে না। অনেক কাঠ-খড় পোড়াতে হবে। ওজন কমাতে তাই নিয়মিত একটি জুস খেতে পারেন। এই জুসে নাক ডাকা কমবে তাই পাশের মানুষও শান্তিতে ঘুমাতে পারবে। কিভাবে বানাবেন এই জুস তাই ভাবছেন তো। চলুন দেখে নিই প্রক্রিয়া-

যেভাবে জুস তৈরি করবেন:

জুসের জন্য লাগবে দু’টি করে আপেল ও গাজর, এক ইঞ্চি আদার টুকরো এবং একটি পাতিলেবুর চারভাগের এক ভাগ। সব উপকরণ ব্লেন্ডারে নিয়ে একসাথে ব্লেন্ড করে নিন। ঘুমানোর এক ঘন্টা আগে পানীয়টি পান করুন। চাইলে ফ্রিজে রেখেও পান করতে পারেন। ব্যাস, আপনার নাক ডাকা বন্ধ।

পরামর্শ:

রাতে ঘুমানোর আগে অ্যালকোহল-জাতীয় পানীয় পান করা উচিত নয়। কেননা এতে নাক ডাকা বেড়ে যায়। ভাজা-পোড়া, মশলা জাতীয় খাবার এবং ডেয়ারি প্রোডাক্টও খাওয়া ঠিক নয়। পরিমিত খাবার গ্রহণ করুন, শরীরের ওজন ঠিক রাখুন। ভালো থাকুন সবসময়।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 134 বার)


Print
এই পাতার আরও সংবাদ
error: