নিত্য যানজটে স্থবির বেনাপোল বন্দর

Print

যানজটে স্থবির বেনাপোলযানজটে স্থবির বেনাপোলবেনাপোল দেশের বৃহত্তম স্থল বন্দর। অথচ সুষ্ঠু ব্যবস্থাপনার অভাবে স্থবির হয়ে পড়েছে  এখানে বসবাসকারী মানুষের জীবন। বেনাপোল বাজার থেকে একটি মাত্র সড়ক গিয়ে মিশেছে বেনাপোল চেকপোস্টে। বিকল্প সড়ক কিংবা চলাচলের আর কোন মাধ্যম না থাকায় একমাত্র সড়কটিতে দিনভর লেগে থাকে ভয়াবহ যানজট। এখানে স্বতন্ত্র একটি ট্রাফিক ইউনিট চালু করা দীর্ঘদিনের দাবি থাকলেও আজও তা কার্যকর হয়নি।
সরেজমিন দেখা গেছে, বেনাপোল বাজার থেকে চেকপোস্ট পর্যন্ত প্রায় দু’কিলোমিটার সড়কটির বেশিরভাগ অংশই প্রতিদিন থাকে আমদানি ও রফতানিযোগ্য পণ্যভর্তি বা পণ্য বহনের অপেক্ষায় থাকা শতশত ট্রাকের দখলে।এছাড়াও এখান থেকে দেশের বিভিন্ন এলাকায় ছেড়ে যাওয়ার জন্য এই সড়কে দিনভর অবস্থান নেয় প্রায় একশ’ দূরপাল্লার পরিবহন। এছাড়াও বেনাপোল বন্দর থেকে বাজারে চলাচলকারী প্রায় দুই হাজার ব্যাটারি ও ইঞ্জিনচালিত অটোরিকশা এবং ভ্যান গাড়িও রয়েছে এই সড়কটিতে। ফলে যানবাহনের চাপে সড়কটিতে সবসময় লেগে থাকে দুঃসহ যানজট।আর এতে প্রতিনিয়ত হয়রানি হচ্ছেন ভারত ও বাংলাদেশের মধ্যে চলাচলকারী পাসপোর্টধারী যাত্রীরা। বিশেষ করে ভারতে চিকিৎসা নিতে যাওয়া অসুস্থ যাত্রীরা এখানে ঘণ্টার পর ঘণ্টা আটকে থেকে আরও অসুস্থ হয়ে পড়ছেন।
ভারত থেকে বেনাপোল স্থলবন্দরে আসার পর অনেক যাত্রীকে ট্রেন কিংবা বাস ধরতে বাধ্য হয়ে ছোট বাচ্চা ও ল্যাগেজ নিয়ে এই দু’কিলোমিটার পথ পায়ে হেঁটেও পাড়ি দিতে হচ্ছে। প্রতিদিনই দেখা যায় এমন দুর্ভোগের চিত্র।

এই ভয়াবহ যানজটের কারণে প্রতিদিনই বিপর্যস্ত হয়ে পড়ছে পরিবহনগুলোর স্বাভাবিক সিডিউল। মাঝে মধ্যে দু-একজন ট্রাফিক সদস্য রাস্তায় দাঁড়িয়ে যানবাহন নিয়ন্ত্রণের চেষ্টা করলেও বেশিরভাগ সময়েই এ উদ্যোগ তেমন একটা কাজে আসছে না।

বেনাপোল কাস্টমস, স্থল বন্দর কর্তৃপক্ষ, বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠনের সমন্বয়ে গঠিত টাস্কফোর্স সমন্বয় সভাগুলোতে এসব পণ্যবাহী  ট্রাক ও দূরপাল্লার পরিবহন বেনাপোল বাজার থেকে সরিয়ে নেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বারবার তাগিদ দিয়েও কোনও কাজ হয়নি বলে ক্ষোভ প্রকাশ করেছেন বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন। তিনি বলেন, দশ বছর আগে একটি বাইপাস সড়ক নির্মাণ করলেও তা আজও চালু হয়নি। বছর খানেক আগে সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বেনাপোল বন্দর পরিদর্শনে এসে দ্রুত কাজ শেষ করে সড়কটি চালুর তাগিদ দিলেও এখনও তা কার্যকর হয়নি। ফলে বেনাপোলে দিন দিন বেড়ে চলেছে দুঃসহ যানজট।তিনি দ্রুত এ বাইপাস সড়কটি চালু করা এবং পণ্যবাহী ট্রাক ও দূরপাল্লার বাসগুলোকে বেনাপোল বাজার থেকে সরিয়ে নেওয়ার জন্য সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তাগিদ দেন।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 18 বার)


Print
এই পাতার আরও সংবাদ