নৌবাহিনীতে একাধিক পদে চাকরির সুযোগ

Print

তরুণদের স্বপ্নের ক্যারিয়ারের সুযোগ দিয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ নৌবাহিনী। নৌবাহিনীর জাহাজ ও বিএন ডকইয়ার্ডের জন্য ‘প্রবেশনারি আর্টিফিসার’ পদে ৪২ জন এবং নাবিক (এমই-২ এবং ইএন-২) পদে আটজন বাংলাদেশি পুরুষকে নিয়োগ দেওয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা

প্রবেশনারি আর্টিফিসার

সরকার অনুমোদিত পলিটেকনিক ইনস্টিটিউট থেকে ইঞ্জিনিয়ারিং শাখায় মেরিন টেকনোলোজি বা পাওয়ার অথবা মেকানিক্যাল, অর্ডিন্যান্স শাখায় ইলেক্ট্রিক্যাল বা মেকানিক্যাল, ইলেক্ট্রিক্যাল শাখায় ইলেক্ট্রিক্যাল, রেডিও ইলেক্ট্রিক্যাল শাখায় ইলেক্ট্রনিক্স, শিপরাইট শাখায় মেরিন টেকনোলোজি, শিপ বিল্ডিং বা মেকানিক্যাল বিষয়ে ডিপ্লোমা ডিগ্রিধারীরা আবেদন করতে পারবেন। পাশাপাশি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পরীক্ষাসমূহে ন্যূনতম সিজিপিএ ৩.০০ থাকতে হবে।

নাবিক (এমই-২ এবং ইএন-২)

মাধ্যমিক বা দাখিল পরীক্ষায় বিজ্ঞান বিষয়ে জিপিএ ৩.০০ প্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবেন। পাশাপাশি সরকার অনুমোদিত প্রতিষ্ঠান হতে ডিজেল মেকানিক্স, ওয়েল্ডিং অ্যান্ড ফেব্রিকেশন, প্লাম্বিং অ্যান্ড পাইপ ফিটিং, জেনারেল ইলেক্ট্রিশিয়ান বিষয়ে ছয় মাসের ট্রেড কোর্সধারী হতে হবে। এ ছাড়া সংশ্লিষ্ট ট্রেডে এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৩.০০ প্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবেন।

শারীরিক যোগ্যতা

উভয় পদের জন্য প্রার্থীদের উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি হতে হবে। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। পাশাপাশি প্রার্থীদের বয়স ও উচ্চতা অনুযায়ী ওজন নির্ধারণ করা হবে। এ ছাড়া চোখের দৃষ্টি হতে হবে ৬/৬।

অন্যান্য যোগ্যতা

নাবিক পদের জন্য সংশ্লিষ্ট বিষয়ে ছয় মাসের বাস্তব অভিজ্ঞতাসম্পন্ন হতে হবে। প্রবেশনারি আর্টিফিসার পদপ্রার্থীদের বয়স হতে হবে ১ জানুয়ারি ২০১৭ তারিখ পর্যন্ত ১৮ থেকে ৩০ বছর। নাবিক পদপ্রার্থীদের বয়স ১ জানুয়ারি ২০১৭ তারিখ অনুযায়ী ১৭ থেকে ২৫ বছরের মধ্যে হতে হবে। এ ছাড়া বিবাহিত বা অবিবাহিত উভয় অবস্থায় প্রার্থীরা আবেদন করতে পারবেন।

আবেদন প্রক্রিয়া

বাংলাদেশের যেকোনো ব্যাংক বা ট্রাস্ট ব্যাংকের যেকোনো শাখা থেকে ‘বিএন রিক্রুটমেন্ট ফান্ড, ট্রাস্ট ব্যাংক লিমিটেড, প্রিন্সিপ্যাল ব্রাঞ্চ, ঢাকা-এর অনূকুলে পে-অর্ডার বা ব্যাংক ড্রাফট করে নৌবাহিনীর বিভিন্ন অফিস থেকে আবেদন ফরম সংগ্রহ করতে হবে। এ ছাড়া ভর্তির দিন কেন্দ্র থেকে এবং নৌবাহিনীর ওয়েবসাইট ‘www.joinnavy.mil.bd’ থেকে আবেদন ফরম সংগ্রহ করা যাবে। আবেদনপত্রের সঙ্গে সব শিক্ষাগত সনদপত্র, নাগরিকত্ব ও চারিত্রিক সনদপত্র, জাতীয় পরিচয়পত্র বা জন্মসনদ, অভিভাবকের সম্মতিপত্র, ১০ কপি পাসপোর্ট আকৃতির রঙিন ছবি এবং চাকরিরত প্রার্থীদের ছাড়পত্র পেশ করতে হবে। পরীক্ষার জন্য নির্ধারিত সময়ে (২৫, ২৬, ২৯ ও ৩০ নভেম্বর ২০১৬ তারিখ সকাল ৯.০০টা) উপস্থিত থাকতে হবে।

বিস্তারিত জানতে  প্রকাশিত বিজ্ঞপ্তিটি দেখুন :

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 31 বার)


Print
এই পাতার আরও সংবাদ