পড়ালেখা করুন নেদারল্যান্ডসে বিনা খরচে 

Print

মেধাবী শিক্ষার্থীদের জন্য প্রতিবছরই আমস্টারডাম এক্সিলেনস শিক্ষাবৃত্তি দেয় নেদারল্যান্ডসের ইউনিভার্সিটি অব আমস্টারডাম। বিশ্ববিদ্যালয়টিতে স্নাতকোত্তর পর্যায়ে পড়াশোনা করতে ইচ্ছুক শিক্ষার্থীদের এই বৃত্তি দেওয়া হয়।

সম্প্রতি ২০১৭-১৮ শিক্ষাবর্ষের বৃত্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ইউনিভার্সিটি অব আমস্টারডাম। বৃত্তির আওতায় বিশ্ববিদ্যালয়টির আমস্টারডাম ল স্কুল, অর্থনীতি ও ব্যবসায় অনুষদ, বিজ্ঞান অনুষদ, মানবিক গ্র্যাজুয়েট স্কুল ও সামাজিক বিজ্ঞান গ্র্যাজুয়েট স্কুল থেকে বিভিন্ন বিষয়ে দুই বছর মেয়াদি স্নাতকোত্তর ডিগ্রি নেওয়া যাবে।

নির্বাচিত শিক্ষার্থীরা আকর্ষণীয় বৃত্তি পাবেন। একজন স্নাতক শিক্ষার্থীকে পড়াশোনা ও বসবাসের খরচ বাবদ এক বছরে ২৫ হাজার ইউরো দেওয়া হবে, বাংলাদেশি টাকায় এর মূল্য দাঁড়ায় ২১ লাখ টাকা। তবে বৃত্তির মেয়াদ দুই বছর পর্যন্ত বাড়ানো হতে পারে।

স্নাতক শ্রেণি পর্যায়ে মেধাতালিকায় শীর্ষ ১০ শতাংশের মধ্যে থাকলেই আবেদন করা যাবে এ বৃত্তির জন্য। সম্পূর্ণ মেধার ভিত্তিতে শিক্ষার্থীদের নির্বাচন করা হবে। পাশাপাশি শিক্ষার্থীদের স্নাতকোত্তর পর্যায়ের সঙ্গে স্নাতকের বিষয়ের সংশ্লিষ্টতা থাকতে হবে। তবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও ইউরোপীয় অর্থনৈতিক অঞ্চলের (ইইএ) দেশগুলোর কোনো শিক্ষার্থী এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন না।

আগ্রহী শিক্ষার্থীরা ইউনিভার্সিটি অব আমস্টারডামের বিভিন্ন গ্র্যাজুয়েট স্কুলের মাধ্যমে বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। সংশ্লিষ্ট গ্র্যাজুয়েট স্কুলের ওয়েবসাইটে ভর্তিসংক্রান্ত বিষয়ে বিস্তারিত তথ্য পাওয়া যাবে। গ্র্যাজুয়েট স্কুলভেদে আবেদন প্রক্রিয়া শেষ হবে ২০১৭ সালের ১৫ জানুয়ারি বা ১ ফেব্রুয়ারি।

আমস্টারডাম এক্সিলেনস শিক্ষাবৃত্তি সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে বৃত্তিটির অফিশিয়াল ওয়েবসাইট (http://bit.ly/1kxo0JI) ঠিকানায়।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 190 বার)


Print
এই পাতার আরও সংবাদ