বাইসাইকেলে হজে যেতে মুক্তিযোদ্ধা ফরাজির প্রয়োজন তিন হাজার টাকা

Print

%e0%a6%ac%e0%a6%be%e0%a6%87%e0%a6%b8%e0%a6%be%e0%a6%87%e0%a6%95%e0%a7%87%e0%a6%b2%e0%a7%87-%e0%a6%b9%e0%a6%9c%e0%a7%87-%e0%a6%af%e0%a7%87%e0%a6%a4%e0%a7%87-%e0%a6%ae%e0%a7%81%e0%a6%95%e0%a7%8dবাইসাইকেল চালিয়ে হজে যাওয়ার ইচ্ছা মুক্তিযোদ্ধা জাফর ফরাজির। এ জন্য তাকে ৮টি দেশের ভিসা সংগ্রহ করতে হবে। ভিসাসহ অন্যান্য খরচের জন্য প্রয়োজন ৭০ হাজার টাকা। এরই মধ্যে ৬৭ হাজার টাকা জোগাড় হয়েছে। আর বাকি তিন হাজার টাকা হলেই হজে যেতে ভিসার পুরোপুরি কাজ শেষ করতে পারবেন তিনি। জাগো নিউজের কাছে এমন কথাই জানিয়েছেন মাদারিপুরের বাসিন্দা মুক্তিযোদ্ধা জাফর ফরাজি।
শুক্রবার জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সামনে দেখা হয় এই মুক্তিযোদ্ধার সঙ্গে। তিনি মাদারিপুরের কালকিনি উপজেলার ডাসার ইউনিয়নের পূর্ব কমলপুর গ্রামের বাসিন্দা। মাগরিবের নামাজ শেষে একটি হ্যান্ডমাইক হাতে নিয়ে ভিসার জন্য সকলের কাছে সহযোগিতা চাচ্ছেন তিনি। অনেকেই তাকে সহযোগিতা করছেন। বাইসাইকেলে ভ্রমণ করে পবিত্র হ্জ পালন করার ইচ্ছা একাত্তরের রণাঙ্গণের এই বীর মুক্তিযোদ্ধার।

জাফর ফরাজি বলেন, আমি বাইসাইকেল চালিয়ে দেশের ৬৪টি জেলা ৫ বার ভ্রমণ করেছি। ভারতের আজমির শরীফ একবার ভ্রমণ করেছি। এখন সাইকেল চালিয়ে পবিত্র হজ পালন করতে সৌদি আরব যেতে চাই। বাইসাইকেলে হজ পালন করতে হলে এই বীর যোদ্ধাকে পাকিস্তানসহ ৬টি দেশের ৮ হাজার দুই শত কিলোমিটার পথ পাড়ি দিতে হবে। কিন্তু একাত্তরের মুক্তিযোদ্ধা হওয়ায় পাকিস্তান তাকে ভিসা দেয়নি। তাই দেশের ৬৪টি জেলার প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করে প্রতিবাদও করেছেন তিনি। এতেও ক্ষ্যান্ত হননি; নিজের ইচ্ছায় অনড় রয়েছেন এই সাহসী মানব।

পাকিস্তান ভিসা না দেয়ায় জাফর ফরাজিকে আরো তিনটি দেশের অতিরিক্ত আরো ৫ হাজার এক শ’ কিলোমিটার পথ ঘুরে যেতে হবে। সব মিলিয়ে তাকে পাড়ি দিতে হবে ৮টি দেশের ১৩ হাজার এক শ’ কিলোমিটার পথ। এজন্য ভারত, চীন, তাজিকিস্তান, উজবেকিস্তান, তুর্কমেনিস্তান, ইরান ও কুয়েত হয়ে সৌদি আবরে পৌঁছাতে হবে। এতে সময় লাগবে সাড়ে ছয় মাসের বেশি। আগামী বছর মহান হজ পালন করতে চান তিনি। সব কিছু ঠিক থাকলে জানুয়ারির প্রথম সপ্তাহে তার হাতের পুরনো বাইসাইকেলটি দিয়েই পবিত্র কাবা ঘরের উদ্দেশ্যে যাত্রা শুরু করবেন।
একাত্তরের এই মুক্তিযোদ্ধা জানান, এরই মধ্যে তিনি দেশের সবকটি জেলা ৫ বার ঘুরেছেন। ২০১২ সালের ১৫ ফেব্রুয়ারি তিনি বাইসাইকেলে সব জেলা ঘুরতে যাত্রা শুরু করেন। ৩৫ হাজার কিলোমিটার ঘুরেছেন তিনি।
তিনি আরো বলেন, হজের জন্য তাকে ৮টি দেশের ভিসা পেতে হবে। এর আগে, ভারত ও চীনের ভিসা পেয়েছিলেন। কিন্তু তার মেয়াদ শেষ হয়ে গেছে। নতুন করে আবার ভিসা করতে হবে। এজন্য ৭০ হাজার টাকা প্রয়োজন তার। এ পর্যন্ত ৬৭ হাজার টাকা জোগাড় হয়েছে। আর প্রয়োজন তিন হাজার টাকা। এ টাকা জোগাড় হলে তিনি ধারাবাহিকভাবে ৮টি দেশের ভিসার জন্য আবেদন করবেন। এরপর যাত্রা শুরু করবেন হজের উদ্দেশ্যে।
শুধু একাত্তরে মুক্তিযুদ্ধ নয়, এই সংগ্রামী নায়ক সাভারের রানা প্লাজার উদ্ধার কাজ, শাহবাগের গণজাগরণ মঞ্চে অংশগ্রহণসহ বিভিন্ন কর্মকাণ্ডে সম্পৃক্ত ছিলেন। জীবনের শেষ ইচ্ছা বাইসাইকেলে হজ পালন করার। এ জন্য তিনি সমাজের বিত্তবানদের সহযোগিতা চেয়েছেন। কেউ তাকে সহযোগিতা করতে চাইলে তার বিকাশ নাম্বারে (০১৯২৬-৪৬৭৬১১) টাকা পাঠাতে পারেন।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 76 বার)


Print
এই পাতার আরও সংবাদ