বিশ্বকাপে অংশগ্রহণে ভোগাতে পারে আজকের ৩ পয়েন্ট

Print

বাংলাদেশ ৩টি রেটিং পয়েন্ট হারাল আজ।প্রথম ম্যাচের নাটকীয় জয়ের পুনরাবৃত্তি আর হলো না। যোগ্য দল হিসেবেই বাংলাদেশকে ২ উইকেটে হারিয়ে দিল আফগানিস্তান। চারবার মুখোমুখি হয়ে আফগানিস্তানের কাছে এ নিয়ে দুবার হারল বাংলাদেশ। তবে এ হারটা পোড়াবে বেশি বাংলাদেশকে। কারণ এই এক হারেই যে র‍্যাঙ্কিংয়ে ৩ পয়েন্ট হারাল বাংলাদেশ।

%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%95%e0%a6%bf%e0%a6%a4-%e0%a6%8f%e0%a6%b2%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a1%e0%a6%be%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%b2%e0%a6%bf%e0%a6%89%e0%a6%b0-%e0%a6%b6%e0%a6%bf

এ ম্যাচের আগে র‍্যাঙ্কিংয়ে সাতে থাকা বাংলাদেশের রেটিং পয়েন্ট ছিল ৯৮। কিন্তু আফগানিস্তানের বিপক্ষে এই এক হারেই সেই পয়েন্ট কমে দাঁড়াল ৯৫তে। শনিবারও যদি আফগানিস্তানের কাছে হেরে যায় বাংলাদেশ তবে এক ধাক্কায় বাংলাদেশের পয়েন্ট হয়ে যাবে ৯১। আর সঙ্গে সঙ্গে র‍্যাঙ্কিংয়ে আটে নেমে যাবে বাংলাদেশ। কারণ সাতে থাকা ওয়েস্ট ইন্ডিজ যে ঘাড়ের কাছে নিশ্বাস ফেলছে ৯৪ পয়েন্ট নিয়ে। আর তৃতীয় ম্যাচটি জিতলেও বাংলাদেশের খুব বেশি লাভ হবে না। রেটিং পয়েন্ট ৯৫-ই থাকবে বাংলাদেশের।
২০১৯ বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ নিশ্চিত করতে ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর র‍্যাঙ্কিংয়ে আটের মধ্যে থাকতে হবে বাংলাদেশকে। এর নিচে থাকলেই বাংলাদেশকে কোয়ালিফায়িং রাউন্ড খেলে বিশ্বকাপে খেলতে হবে বাংলাদেশকে। সেই ঝক্কি ঝামেলা থেকে নিজেদের বাঁচাতে যেকোনো মূল্যে র‍্যাঙ্কিংয়ে আটের মধ্যে থাকতে হবে বাংলাদেশকে। কিছুদিন পরেই ইংল্যান্ড সিরিজ শুরু হবে, এরপর নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডে খেলবে বাংলাদেশ।
আফগানিস্তানের বিপক্ষে এ হারটি বাংলাদেশের জন্য তাই অনেক ব্যয় বহুল হয়ে দাঁড়াতে পারে। কারণ দলগুলোর মধ্যে ব্যবধান খুব কম। এ কারণেই ১ অক্টোবর সিরিজের শেষ ম্যাচটি শুধু সিরিজ জয়ের নয়; বাংলাদেশের জন্য মহা মূল্যবান রেটিং পয়েন্ট না-হারানোর লড়াইও।

বাংলাদেশের ব্যাটিং বিপর্যয়ের মূল কারণ হল ব্যাটসম্যানদের ধারাবাহিকভাবে ব্যাটিং পজিশন অদল-বদল। সাকিব-মুশফিক এরা ক্যারিয়ারের শুরু থেকে তিন-চারে খেলে আসছে। কিন্তু মাহমুদুল্লাহ, সাব্বির এরা কিছু ম্যাচে ভাল পারফর্ম করায় তাদের উপরে তুলে আনতে সাকিব-মুশফিককে নিচে নামায় দিছে। সাব্বির হার্ড-হিটার। স্লগ ওভারের জন্য ওকেই প্রয়োজন ছয় বা সাতে। কিন্তু কয়েক ম্যাচ ভাল খেলায় তাকে উপরে খেলিয়েছে। এখন আবার নিচের দিকে। মাহমুদুল্লাহ কয়েকটা ম্যাচে শেষ দিকে নেমে ভাল কয়েকটা ইনিংস খেলছে। যার কারণে সাকিব-মুশফিককে সরিয়ে তাকে আগে জায়গা করে দেওয়া হয়ছে। কিন্তু বারবার ব্যাটিং পজিশনে এরকম পরিবর্তন না এনে ধারাবাহিকভাবে পজিশন অনুযায়ী খেলালে এরকম পরিস্থিতি হত না। আজকের ম্যাচে মোসাদ্দেক ভাল খেলেছে। কয়েক ম্যাচ পর দেখা যাবে তাকেও উপরে তোলা হবে ঠিক যেমনটি হয়েছে লিটন দাস, রনি তালুকদারের ক্ষেত্রে। এরকম হতে থাকলে দলের ব্যাটিং কিন্তু ঠিক ঠাক হবেনা। হবে আজকের মত।

 

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 83 বার)


Print
এই পাতার আরও সংবাদ