মেনোপজের পর যে পাঁচ সমস্যা হয়

Print

%e0%a6%ae%e0%a7%87%e0%a6%a8%e0%a7%8b%e0%a6%aa%e0%a6%9c%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%aa%e0%a6%b0-%e0%a6%af%e0%a7%87-%e0%a6%aa%e0%a6%be%e0%a6%81%e0%a6%9a-%e0%a6%b8%e0%a6%ae%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%afনারীর শরীরে দীর্ঘমেয়াদি ঋতুস্রাব বন্ধ হয়ে যাওয়াকে মেনোপজ বলে। সাধারণত এক বছর ঋতুস্রাব বন্ধ থাকা মেনোপজের লক্ষণ। ৪৫ থেকে ৫৫ বছরের মধ্যে মেনোপজ হতে পারে। অধিকাংশ নারীদের ৫১ বছরের দিকে মেনোপজ শুরু হয়। এই সময় শারীরিক ও মানসিক কিছু পরিবর্তন হয়।

পরিবর্তনগুলো জানিয়ে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট হেলদি ফুড টিম প্রকাশ করেছে একটি প্রতিবেদন।

১. ওজন বাড়া

ওজন বেড়ে যাওয়া মেনোপজের পর একটি প্রচলিত সমস্যা। তবে এটি হঠাৎ করে হয় না। ধীরে ধীরে হয়। এই ওজন বাড়া স্তন ক্যানসার, বিষণ্ণতা ও টাইপ টু ডায়াবেটিস তৈরি করতে পারে। এ থেকে রেহাই পেতে ব্যায়াম করতে হবে এবং খেতে হবে স্বাস্থ্যকর খাবার।

২. ঘুমের অসুবিধা

মেনোপজের পর হরমোনের ভারসাম্যহীনতার কারণে ঘুমের অসুবিধা হয়। এ সমস্যা সমাধানে ঘুমের ২০ থেকে ৩০ মিনিট আগে উষ্ণ পানি দিয়ে গোসল করতে পারেন। এতে সমস্যার কিছুটা সমাধান হতে পারে।

৩. হঠাৎ হঠাৎ মেজাজ ওঠানামা

হরমোনের ভারসাম্যহীনতার কারণে এই সময়টায় হঠাৎ হঠাৎ মেজাজ ওঠানামার সমস্যা হয়। বিষণ্ণতা, অস্থিরতাবোধ তৈরি হতে পারে। গভীর শ্বাসপ্রশ্বাসের ব্যায়াম, ধ্যান, স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, ভালো ঘুম, পারিবারিক সহচার্য পারে এ থেকে উত্তরণ ঘটাতে।

৪. হাড় ক্ষয়

মেনোপজের পর নারীদের হাড় ক্ষয় বা অস্টিওপরোসিস একটি প্রচলিত সমস্যা। এমনকি ৩৫ বছরের পর থেকে ধীরে ধীরে এই সমস্যা শুরু হয়। অস্টিওপরোসিস প্রতিরোধে ক্যালসিয়াম জাতীয় খাবার খান।

৫. হট ফ্লাস

শরীরের তাপ হঠাৎ ওঠানামা করা হট ফ্লাসের লক্ষণ। এটি বুক ধড়ফড়, উদ্বেগ, অবসন্নতা ইত্যাদি সমস্যা তৈরি করে। এমন হলে চিকিৎসকের পরামর্শ নিন।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 88 বার)


Print
এই পাতার আরও সংবাদ