মেয়র আসবেন তাই ফুটপাত দোকানশূন্য

Print

%e0%a6%ae%e0%a7%87%e0%a7%9f%e0%a6%b0-%e0%a6%86%e0%a6%b8%e0%a6%ac%e0%a7%87%e0%a6%a8-%e0%a6%a4%e0%a6%be%e0%a6%87-%e0%a6%ab%e0%a7%81%e0%a6%9f%e0%a6%aa%e0%a6%be%e0%a6%a4-%e0%a6%a6%e0%a7%8b%e0%a6%95শনিবার দুপুরে যারা শ্যামলী শিশুমেলার দিকে গেছেন, তারা চমকে উঠেছেন। পরিচিত সেই ফুটপাত কোথায়। কোনো হকার নেই। দোকানপাট নেই। সবকিছু পরিষ্কার-পরিচ্ছন্ন।
দুপুর ১২টার দিকে যখন এই প্রতিবেদক সেখানে যান, কয়েক দিন আগের ছবি আর তখনকার ছবিতে আকাশ-পাতাল ফারাক। বুঝতে বাকি থাকে না ঢাকা উত্তর সিটির মেয়র আসবেন জেনে গেছেন ফুটপাত দখল করে থাকা দোকানিরা। তারা আগেভাগে পাততাড়ি গুটিয়ে নিয়েছেন।
শ্যামলী শিশুমেলার সামনের ফুটপাত দখল করে গড়ে ‍উঠেছিল নানা পণ্যের অস্থায়ী দোকান। ফলের দোকান, শীতের কাপড়ের ভ্রাম্যমাণ দোকান, কেউ আবার বাচ্চাদের খেলনা বিক্রি করেন ফুটপাত দখল করে। আর তাতে সেখানে যাতায়াতে প্রতিনিয়ত দুর্ভোগের শিকার হতে হয় পথচারীদের। শনিবার উল্টো চিত্র দেখে অনেকে স্বস্তির নিঃশ্বাস ফেলেন। তারা ধরে নিয়েছেন ফুটপাত দখলমুক্ত হয়েছে।
শনিবার সকালে শ্যামলী শিশুমেলার ফটক সিলগালা করার জন্য সেখানে যান ঢাকা উত্তরের মেয়র আনিসুল হক। এ খবর আগে থেকে জানা ছিল দখলকারীদের। মেয়র আসার আগে ফুটপাতের দোকান সরিয়ে ফেলেন তারা। মেয়রের চলে যাওয়ার পরও ফুটপাত ছিল পুরোপুরি পরিচ্ছন্ন।
যে কারণেই হোক হঠাৎ পরিচ্ছন্ন ফুটপাত পেয়ে পথচারীরা দারুণ খুশি। নিয়মিত ওই পথ দিয়ে যাতায়াত করেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ফরিদা পারভিন। তিনি বলেন, ‘কখনো আমি এই জায়গাটা হকারমুক্ত দেখেছি কি না মনে পড়ে না। আজ কোনো হকার নেই। সারা বছর এমন থাকলে ভালো হতো। কিন্তু ঠিকই দেখবেন মেয়র যাওয়ার পর আবার ফুটপাত দখল হয়ে গেছে। এটা বন্ধ করতে হবে।’
বেসরকারি চাকরিজীবী সাইফুল ইসলাম বলেন, ‘এই এলাকায় বেশ কয়েকটি সরকারি হাসপাতাল রয়েছে। বেশির ভাগ রোগীই ফুটপাত দিয়ে চলাচল করে। কিন্তু ফুটপাতে হকাররা মালামাল নিয়ে বসে থাকায় দুর্ভোগের শিকার হতে হয়। আজ ফুটপাত একদম খালি। এমনই তো থাকার কথা। কর্তৃপক্ষকে বলব, সব সময় যেন এমন থাকে সে ব্যবস্থা নেওয়ার জন্য।’
সম্প্রতি ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক এক অনুষ্ঠানে বলেছিলেন, ‘রাস্তা-ফুটপাতসহ জনগণের চলাচলের মূল জায়গাগুলো খালি করা হচ্ছে। আমরা ফুটপাত পরিষ্কার করার চেষ্টা করছি।’
ইতিমধ্যে মেয়র আনিস তেজগাঁও, গাবতলীসহ নগরীর বিভিন্ন স্থানে দীর্ঘদিন ধরে অবৈধ দখল ও পার্কিং উচ্ছেদ করে নগরবাসীর প্রশংসা কুড়িয়েছেন।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 51 বার)


Print
এই পাতার আরও সংবাদ