যে ৭ টি কারণে নিয়মিত হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার বন্ধ করা উচিৎ

Print

%e0%a6%af%e0%a7%87-%e0%a7%ad-%e0%a6%9f%e0%a6%bf-%e0%a6%95%e0%a6%be%e0%a6%b0%e0%a6%a3%e0%a7%87-%e0%a6%a8%e0%a6%bf%e0%a7%9f%e0%a6%ae%e0%a6%bf%e0%a6%a4-%e0%a6%b9%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%a8শীতের সময়ে ঠান্ডা বাতাসের সাথে সাথে ফ্লু ও ঠান্ডায় আক্রান্ত হওয়ার ঝুঁকিও বৃদ্ধি পায়। অসুস্থতাকে দূরে রাখার জন্য নিয়মিত হাত ধোয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। যখন সাবান ও পানি ব্যবহার করা সম্ভব হয় না তখন হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা হয় হাত পরিষ্কারের জন্য। কিন্তু হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা ভালো না মন্দ এটা কি জানেন? হ্যান্ড স্যানিটাইজার জীবাণু ধ্বংস করে ঠিকই কিন্তু এর অতিরিক্ত ব্যবহারের কিছু পার্শ্বপ্রতিক্রিয়াও আছে যার কারণে স্বাস্থ্য সমস্যা সৃষ্টি হতে পারে। হ্যান্ড স্যানিটাইজারের অতিরিক্ত ব্যবহারের ফলে যে স্বাস্থ্য সমস্যাগুলো হয় সে বিষয়ে জেনে নিই চলুন।
১। শুষ্ক ত্বক
হ্যান্ড স্যানিটাইজারে যে অ্যালকোহল ব্যবহার করা হয় তাতে আইসোপ্রোপাইল, ইথানল এবং এন-প্রোপানল থাকে। এগুলো ত্বককে শুষ্ক করে দেয়। এরা ত্বকের প্রাকৃতিক তেলকে দূর করে দেয়, কোষকে পানিশূন্য করে এবং ডার্মাটাইটিসের ঝুঁকি বৃদ্ধি করে। ত্বকের বাহিরের সুরক্ষা স্তরকে নষ্ট করে দেয় অ্যালকোহল।
২। অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স
অনেক হ্যান্ড স্যানিটাইজারেই ট্রাইক্লোসান থাকে। এনিমেল স্টাডিজে দেখা গেছে যে, এই উপাদানটি হরমোনের কাজে বাধার সৃষ্টি করে। সুপার বাগের বৃদ্ধিতেও এর সম্পর্ক বিদ্যমান। সুপার বাগ হচ্ছে এমন ব্যাকটেরিয়া ও ভাইরাস যা অ্যান্টিবায়োটিককে রেজিস্ট বা প্রতিহত করতে পারে।
৩। অজানা রাসায়নিক
অনেক হ্যান্ড স্যানিটাইজারেই রাসায়নিক সুগন্ধি ব্যবহার করা হয়। প্রস্তুতকারকেরা স্যানিটাইজারের লেবেলে উল্লেখ করেন না যে এতে কি ধরণের সুগন্ধি উপাদান ব্যবহার করা হয়েছে। তাই আপনি জানেন না যে কী ধরণের উপাদান আপনার ত্বকের সংস্পর্শে আসছে। অনেক সুগন্ধি উপাদানই ত্বকের জন্য যন্ত্রণাদায়ক হয় এবং অ্যালার্জি সৃষ্টির সাথেও সম্পর্কিত।
৪। ইমিউন সিস্টেমকে দুর্বল করে দেয়
আমরা মনে করি যে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করলে অসুস্থ হওয়ার ঝুঁকি কমে। কিন্তু আসলে ইমিউন সিস্টেমকেও দুর্বল করে দেয় হ্যান্ড স্যানিটাইজার। নর্থওয়েস্টার্ন রিসার্চ সেন্টারের করা গবেষণায় জানা গেছে যে, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করলে শিশুদের ইমিউনিটি মারাত্মকভাবে প্রভাবিত হয়। গবেষণা প্রতিবেদনটি সাইন্স ডেইলিতে প্রকাশিত হয়। শিশু অবস্থায় অতিরিক্ত পরিষ্কার পরিবেশ শিশুর ইমিউনিটিকে এমন মাত্রায় কমিয়ে দেয় যে তাদের শরীরের প্রতিরক্ষা ব্যবস্থা সর্বক্ষণ যুদ্ধরত অবস্থায় থাকে, ফলে তাদের ইমিউনিটি দুর্বল হয়ে পড়ে। এই শিশুরা বড় হলেও তাদের রোগপ্রতিরোধ ক্ষমতা দুর্বল থাকে এবং ইনফ্লামেটরি প্রতিক্রিয়ার ক্ষেত্রেও চূড়ান্ত রকমের সংবেদনশীল হয় বলে বিভিন্ন ধরণের রোগ হওয়ার ঝুঁকিতে থাকে।
৫। সঠিকভাবে কাজ করেনা
যুক্তরাষ্ট্রের এফডিএর মতে অ্যান্টিব্যাকটেরিয়াল সোপ এবং হ্যান্ড স্যানিটাইজারের তেমন কোন কার্যকারিতা নেই, এর চেয়ে সাধারণ সাবান ও গরম পানি জীবাণুর ছড়িয়ে যাওয়াকে প্রতিরোধ করতে সাহায্য করে বেশি। ২০০০ সালের করা এক গবেষণায় জানা যায় যে, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের ফলে হাতের ব্যাকটেরিয়ার পরিমাণ কমে না বরং বৃদ্ধি পায়।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 50 বার)


Print
এই পাতার আরও সংবাদ