রাতে ব্যবহার করার জন্য চারটে সেরা মুখের প্যাক

Print

ব্যস্তবহুল জীবনে আমাদের সময় কোথায় নিজের যত্ন ও ত্বকচর্চার। আমাদের সময়ই জোটে না ত্বক ও চুলের যত্নে কোনও পার্লারে যাওয়ার।ধুলো,ময়লা ও পরিবেশ দূষণ এই সবের অত্যাচারে চামড়ার যথেষ্ট ক্ষতি হয়ে মলিন হয়।

এছাড়াও খারাপ খাবার অভ্যাস ও বিষাক্ত জিনিসের সংস্পর্শে থাকা যেমন মদ,ধূমপান ইত্যাদি ত্বকের সমস্যা ডেকে আনে।তাই বাইরে থেকে এখন ত্বকের যত্নের চেষ্টা এখন অত্যাবশ্যক হয়ে পড়েছে।মুথে লাগানোর জন্য প্যাক,মাস্ক ও ক্রিমের ব্যবহার অপরিহার্য্য ত্বক চর্চার অঙ্গ।এগুলো প্রয়োজনীয় প্রাকৃতিক পুষ্টি যোগায় যা নতুন টিস্যুর জন্ম,পুরোনো মৃত চামড়ার প্রতিস্থাপন ও চামড়ার ক্ষয়ক্ষতি সারাতে সাহায্য করে।প্রাকৃতিক ছাড়াও রাসায়নিক উপাদান যুক্ত মুথের মাস্ক ও প্যাক পাওয়া যায়।এখানে আমরা সেরকম কিছু প্যাক নিয়ে আলোচনা করব যা আপনি রাতে শুতে যাওয়ার আগে লাগাতে পারেন।

 রাতে ব্যবহার করার জন্য চারটে সেরা মুখের প্যাক

“সময় নেই” – এটাই আমাদের একটা খুব প্রচলিত ছুঁতো ত্বকের চর্চা না করার।কিছু উপকারি মুথের প্যাক এখানে বলা হল যা ঘুমোতে যাওয়ার আগে প্রয়োগ করলে ত্বকের পুষ্টি যোগায় ও যত্নও হয়।এই প্যাকগুলো আপনার দৈনন্দিন অন্য কোনও কাজের ক্ষতি করেনা,কারণ এগুলো আপনি রাতে শুতে যাওয়ার আগে যেকোনও সময় লাগাতে পারেন।আপনাকে সাহায্য করবে এমন কিছু রাতে প্রয়োগ করার মত প্যাক দেওয়া হল।চারটে সেরা মুখের প্যাক যা রাতে ব্যবহার করা যায় –

১.আপেল ও ক্রিমের মুখের প্যাক:

মুখের এই প্যাকটি আপনার ত্বককে নরম ও মোলায়েম করবে।এটা ত্বকের আদ্রতা ফেরাতে সাহায্য করে,বিশেষ করে শীতকালে।রাতে শোওয়ার আগে এটা লাগাতে হলে,একটা আপেলের খোসা ছাড়ান।আপেলটা কিছুক্ষণ জলে ভিজিয়ে রাখুন।আপেলটাকে ছোট ছোট করে কেটে, বেটে পেস্ট বানিয়ে নিন।এরপর এতে আধ বাটি ক্রিম দিন।ভাল করে দুটোকে মিশিয়ে মুখে ও গলায় মাখুন।১০-১৫ মিনিট প্যাকটা রেখে,হালকা উষ্ণ গরম জলে মুখটা ধুয়ে ফেলুন।রাতে এই আপেল ও ক্রিমের প্যাকটা ব্যবহার করলে মুখের ময়লা ও মৃত চামড়া পরিস্কার করে,আপনার চামড়াকে নরম ও সুন্দর করে দেয়।

২. ওটমিল মুখের প্যাক

আরও একটা বাড়িতে বানানো রাতের মাখার জন্য মুখের প্যাক হল ওটমিল মুখের প্যাক।এই প্যাকটা বানানোর জন্য দুই চা চামচ সঙ্গে সঙ্গে তৈরী হয় (ইনস্টান্ট)ওটস নিন।ওটসে তেল দিয়ে সেটার একটা পেস্ট বানান।এতে দিন ১-চামচ মধু ও ২-৩ চামচ লেবুর রস।মুখে ও গলায় মাখুন এই পেস্টটি।যখন এটা শুকোতে শুরু করে দেয়, আস্তে আস্তে ঘষে তুলে ফেলুন।এই প্যাকটি মৃত চামড়া ওঠাতে সাহায্য করে এবং নতুন চামড়ার গঠনে সা্হায্য করে।

৩. বেরি মুখের প্যাক

ত্বকের জন্য বেরি খুব ভাল ফল। এটা এমনিতেও নিয়মিত খাবারের মধ্যেও রাখা উচিত।বেরি দিয়ে তৈরী মুখের প্যাক সমান ভাবেই উপকারি ত্বকের জন্য।স্ট্রবেরি ও ব্লুবেরির মিশ্রণ নিয়ে একটা বাটিতে বেটে নিন।বেরির সাথে আপনি ক্রিম যোগ করতে পারেন।এই ফলের মাস্কটি মুখে ও গলায় লাগান। এই প্যাকটি ২০-২৫ মিনিট মুখে রেখে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন। ত্বকের ঔজ্জ্বল্য ও সৌন্দর্য্য ফিরিয়ে দেয় এটি।

৪.দই-র প্যাক

দই-র প্যাক শীতকালে ব্যবহার করবেন না। কারণ দই স্বভাবত ঠাণ্ডা। এই প্যাকটা গরমকালে ব্যবহার করুন যাতে আপনরা মুখ তরতাজা ও উজ্জ্বল দেখায়। এক বাটি দই খুব ভাল করে ফেটিয়ে নিন। এতে ২-৩ ফোঁটা লেবুর রস দিন।সমান ভাবে মুখে ও গলায় মাখুন।১০ মিনিট রেখে দিন।এরপর একটা টিস্যু দিয়ে মুখটা মুছে নিন ও তারপর ঠাণ্ডা জলে ধুয়ে নিন।দই মৃত চামড়া, ময়লা ও ব্রণর জন্য দায়ী জীবাণু দূর করে।

এই সব বাড়িতে বানানো প্যাকগুলো চেষ্টা করে দেখুন। পরের দিন সকালে জেগে উঠুন উ্জ্জ্বল ত্বক নিয়ে।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 67 বার)


Print
এই পাতার আরও সংবাদ