শহীদ মিনারে ‘মৃত্যুর খেলা’

Print

%e0%a6%b6%e0%a6%b9%e0%a7%80%e0%a6%a6-%e0%a6%ae%e0%a6%bf%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%ae%e0%a7%83%e0%a6%a4%e0%a7%8d%e0%a6%af%e0%a7%81%e0%a6%b0-%e0%a6%96%e0%a7%87%e0%a6%b2কেন্দ্রীয় শহীদ মিনারে চলছে মৃত্যুর খেলা। সুন্দরবনে রামপাল বিদ্যুৎকেন্দ্র বন্ধের দাবিসহ তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির মহাসমাবেশ স্থলে শনিবার বেলা বারটার দিকে সাংস্কৃতিক সংগঠন চারণ এ নাটক পরিবেশন শুরু করেছে। সুন্দরবন রক্ষার গুরুত্ব বোঝানোর চেষ্টা করা হচ্ছে এ নাটকের মাধ্যমে।
বেলা ২ টায় এখানে মহাসমাবেশের মুল পর্ব শুরু হবে বলে জানিয়েছেন, জাতীয় কমিটির সদস্য সচিব আনু মুহাম্মদ। তার আগপর্যন্ত অন্তত ১৫ টি সংগঠন নাটক, গান, কবিতা ও জারি পরিবেশন করবেন। দুপুর ১২ টার পর বিভিন্ন স্থান থেকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে আন্দোলনে সংহতি জানাতে আসছেন নেতা কর্মী ও সমর্থকরা।
অন্যদিকে এ সমাবেশে যোগ দিতে ও জাতীয় কমিটির ৭ দফা বাস্তবায়নের দাবিতে ‘চলো চলো ঢাকা চলো’ কর্মসূচিতে যোগদানের উদ্দেশে বৃহস্পতিবার বিকেল ৩টায় দেশের সাতটি প্রান্ত থেকে কর্মীরা যাত্রা শুরু করেন।
এর মধ্যে খুলনার রামপাল, রাজশাহীর চাঁপাইনবাবগঞ্জ, রংপুরের পঞ্চগড়, ময়মনসিংহের নেত্রকোনা, চট্টগ্রামের কক্সবাজার, বরিশালের পটুয়াখালী ও সিলেটের সুনামগঞ্জ থেকে এই যাত্রা শুরু হয়। জেলায় জেলায় পথসভা করতে করতে শনিবার সকালে তাদের অনেকেই ঢাকায় পৌঁছেছেন, কেউ এখনও পথে।
আয়োজক সংগঠন তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির নেতারা মনে করছেন, রাজনৈতিক মতাদর্শের ঊর্ধ্বে দল-মত নির্বিশেষে লক্ষাধিক মানুষ এই মহাসমাবেশে উপস্থিত হবে।
তেল-গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব আনু মুহাম্মদ মহাসমাবেশের ব্যাপারে বলেন, ‘আমরা শান্তিপূর্ণ সমাবেশ করতে চাই। আশা করছি সরকার বাধা দেবে না। এ ব্যাপারটা আমরা জাতীয় মানবাধিকার কমিশনকে জানিয়েছি।’
শান্তিপূর্ণ কর্মসূচিতে বাধা না দিয়ে সরকার সুন্দরবন রক্ষায় রামপাল প্রকল্প বাতিলের ঘোষণা দেবেন বলে আশা প্রকাশ করেন আনু মুহাম্মদ।
দেশের দলগুলো এ সমাবেশে অংশ নিলেও দ্বিমত পোষণ করে এই কর্সসূচি থেকে নিজেদের গুটিয়ে নিয়েছে সরকারের অন্যতম শরীক দল ওয়ার্কার্স পার্টি। তারা সুন্দরবন রক্ষা ও রামপাল বিদ্যুৎকেন্দ্র স্থানান্তরের দাবিতে আগামী ৩ ডিসেম্বর সারাদেশে বিক্ষোভ সমাবেশ করবে বলে সিদ্ধান্ত নিয়েছে।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 49 বার)


Print
এই পাতার আরও সংবাদ