শীর্ষে আর্জেন্টিনা, পাঁচ ধাপ এগিয়ে বাংলাদেশ

Print

%e0%a6%b6%e0%a7%80%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%b7%e0%a7%87-%e0%a6%86%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%9c%e0%a7%87%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%9f%e0%a6%bf%e0%a6%a8%e0%a6%be-%e0%a6%aa%e0%a6%be%e0%a6%81%e0%a6%9aফিফার সর্বশেষ প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে ব্রাজিলের। তবে মহাদেশীয় প্রতিপক্ষ আর্জেন্টিনাকে ছাড়িয়ে যেতে পারেনি পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। অন্যদিকে ২৪ নভেম্বর প্রকাশিত র‌্যাঙ্কিং অনুযায়ী ফিফা র‌্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের।
বিশ্বকাপ বাছাইয়ে সবশেষ কলম্বিয়ার বিপক্ষে ৩-০ ব্যবধানে জয়ের ফলে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ স্থানটি দখলে রেখেছে আর্জেন্টিনা। ১৬৩৪ পয়েন্ট নিয়ে শীর্ষ স্থানটি ধরে রেখেছে মেসি-আগুয়েরো-ডি মারিয়ারা। অন্যদিকে সাম্প্রতিক ধারাবাহিক সাফল্যে র‌্যাঙ্কিংয়ে এক ধাপ উন্নতি হয়েছে ব্রাজিলের। বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে একধাপ পেছনে ফেলে দ্বিতীয় স্থানে উঠে এসেছে দলটি। নেইমারদের স্কোরবোর্ডে জমা রয়েছে মোট ১৫৪৪ পয়েন্ট। আর সেরা দশের মধ্যে দুই ধাপ এগিয়ে চারে উঠে এসেছে চিলি।
এদিকে এএফসি এশিয়ান কাপে ভুটানের কাছে লজ্জাজনক ভাবে হারের পরও র‌্যাঙ্কিয়ে উন্নতি ঘটেছে বাংলাদেশের। তবে এ ক্ষেত্রে কোনো ম্যাচ খেলার সুবাদে নয় বরং প্রতিপক্ষ দলগুলো খারাপ পারফরম্যান্সের কারণেই র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের।
ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের আগের অবস্থান ছিল ১৮৮তম। সদ্য প্রকাশিত র‌্যাঙ্কিং অনুযায়ী উঠে এসেছে ১৮৩তম স্থানে। বাংলাদেশের নামের পাশে জমা আছে ৮৪ পয়েন্ট।
এদিকে দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর মধ্যে ভারত সবার ওপরে, ১৩৭তম। আফগানিস্তান, মালদ্বীপ, ভুটান, নেপাল, শ্রীলঙ্কা ও পাকিস্তান রয়েছে যথাক্রমে ১৪৭, ১৫৪, ১৭৬, ১৮১, ১৯৫ ও ১৯৭তম স্থানে।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 78 বার)


Print
এই পাতার আরও সংবাদ
error: