‘৩০০ রান লাগবে, আগে বলবেন না’

Print

%e0%a7%a9%e0%a7%a6%e0%a7%a6-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%a8-%e0%a6%b2%e0%a6%be%e0%a6%97%e0%a6%ac%e0%a7%87-%e0%a6%86%e0%a6%97%e0%a7%87-%e0%a6%ac%e0%a6%b2%e0%a6%ac%e0%a7%87%e0%a6%a8-%e0%a6%a8টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি রান ক্রিস গেইলের। এই ফরম্যাটে তার এখন রান ৯,৬৬৮। দ্বিতীয় স্থানে থাকা ব্র্যাড হজ তার চেয়ে পিছিয়ে ২,৬১৬ রানে। শীর্ষে থাকা গেইল প্রথম ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি ফরম্যাটে দশ হাজারি ক্লাবে জায়গা করে নেওয়ার খুব কাছে। এই মাইলফলক থেকে ৩৩২ রান দূরে আছেন তিনি।
বিপিএলে চিটাগং ভাইকিংসের হয়ে এই আসরে ৫টি ম্যাচ খেলার চুক্তি রয়েছে ক্রিস গেইলের। চিটাগং ফাইনাল খেললে হয়তো আরও একটি ম্যাচে গেইলের সঙ্গে চুক্তি বাড়াবে চিটাগং ভাইকিংস কর্তৃপক্ষ। সেই হিসাবে গেইলের ম্যাচ সংখ্যা ৫ থেকে ৬-এ দাঁড়াবে। হয়তো এই ম্যাচগুলোতেই পৌঁছে যাবেন ১০ হাজার রানের মাইলফলকে।
অবশ্য অনন্য এই অর্জনের সামনে যে দাঁড়িয়ে আছেন, সেটা নাকি জানতেনই না গেইল। আর মাত্র তো ৩৩২ রান লাগবে একমাত্র ক্রিকেটার হিসেবে দশ হাজার রান করতে, কথাটা শুনে একটু মজারই করলেন বিস্ফোরক এই ব্যাটসম্যান, ‘৩০০ রান দরকার? আপনার উচিত ছিল আমাকে আগে বলা, তাহলে তো শুরু থেকেই খেলতাম (হাসি)!’
ওয়েস্ট ইন্ডিজ সতীর্থ ডোয়াইন ব্রাভোর সঙ্গে গেইল
এরপরই সিরিয়াস হয়ে গেলেন এই ব্যাটিং জিনিয়াস, ‘সত্যি বলতে, ১০ হাজার রানের মাইলফলক ছোঁয়া হবে দারুণ ব্যাপার। আমিই প্রথম ব্যাটসম্যান। তবে আবারও বলছি, আগামীকালের (রবিবার) শুরুটাই হবে গুরুত্বপূর্ণ। আমি ওই দিকেই মনোযোগী। যত দূর সম্ভব মানিয়ে নেওয়ার চেষ্টা করব। সত্যি করে বলতে, মূল লক্ষ্য দলকে প্লে অফে কোয়ালিফাই করানো। প্লে অফে খেলতে চাই।’
গেইলের ৯,৬৬৮ রানের মধ্যে আন্তর্জাতিক টি-টোয়েন্টি রান সংখ্যা ১,৫১৯। বাকি ৮,১৪৯ রান বিভিন্ন দেশে খেলে বেড়ানো টি-টোয়েন্টি লিগে। মোট ২৭২ ম্যাচের ২৬৭ ইনিংসে ১৮ সেঞ্চুরি ও ৫০ হাফসেঞ্চুরিতে ৯,৬৬৮ রান করেছেন গেইল। যাতে ৭৪২ চার ছাড়াও ৭০৭ টি ছক্কার মার রয়েছে। যেখানে তার সর্বোচ্চ রান ১৭৫। গত তিন আসরে বিপিএলে অংশ নিয়ে মোট দশটি ম্যাচ খেলেছেন এই বিস্ফোরক ব্যাটসম্যান। সেখানে তিন সেঞ্চুরি ও এক হাফসেঞ্চুরিতে ৫৪১ রান করেন ক্রিস গেইল।
রংপুর রাইডার্সের বিপক্ষে রবিবার নিজের প্রথম ম্যাচটি খেলতে নামবেন ক্রিস গেইল। এ দিন দিনের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে দল দুটি। ক্রিস গেইল দলে আসায় চিটাগং ভাইকিংস আরও একটু শক্তিশালী হলো। অবশ্য গেইলের কারণে একাদশের বাইরে চলে যেতে হতে পারে ফর্মে থাকা ডোয়াইন স্মিথকে।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 152 বার)


Print
এই পাতার আরও সংবাদ