৯ রানে ১০ উইকেট!

Print

%e0%a7%af-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%a8%e0%a7%87-%e0%a7%a7%e0%a7%a6-%e0%a6%89%e0%a6%87%e0%a6%95%e0%a7%87%e0%a6%9fলক্ষ্যটা খুব বেশি ছিল না। ৪৫ ওভারে করতে হবে মাত্র ১১৩ রান। প্রথম কয়েকটা ওভার সামলে খেলেছিলেন রাজহংশ বিদ্যালয়ের ওপেনাররা। তবে দেব প্যাটেল বল হাতে আসতেই বদলে গেল পুরো ম্যাচের চেহারা। একের পর এক উইকেটকে ফেরাতে লাগলেন এই কিশোর।
প্রতিপক্ষ কিছু বুঝে ওঠার আগেই প্যাভিলিয়নে ফিরল পুরো দল। আর ১৩ বছর বয়সী দেব প্যাটেলের পাশে তখন মাত্র ৯ রানে ১০ উইকেট নেবার অবিশ্বাস্য রেকর্ড।
দ্বিতীয় ভারতীয় বোলার হিসেবে ক্রিকেটে এই রেকর্ড গড়লেন দেব। তার আগে কিংবদন্তী লেগ স্পিনার ও বতর্মানে ভারতীয় জাতীয় দলের কোচ অনিল কুম্বলে ১০ উইকেট নেবার গৌরব অর্জন করেন।
১৯৯৯ সালে দিল্লিতে একাই পাকিস্তানের ১০ ব্যাটসম্যানকে প্যাভিলিয়নে ফেরত পাঠান কুম্বলে। অবশ্য সেই ম্যাচে ৭৪ রা্ন দিয়েছিলেন কুম্বলে।
রেকর্ড ঘেটে দেখা যায় এর আগে এতো কম রানে ১০ উইকেট নেবার কৃতিত্ব নেই আর কারো। ১৯৩২ সালে লডসে ইয়র্কশায়ার ও ইয়র্কশায়ারের ম্যাচে ১০ রানে ১০ উইকেট নেন সাবেক ইংলিশ পেসার হেডলি ভিরিটি।
ইংলিশ কাউন্টিতে ১০ উইকেট নেকবার প্রথম রেকর্ডটি জন উইজডেনের। ১৮৫০ সালে দক্ষিণ ইংল্যান্ডের হয়ে উত্তর ইংল্যান্ডের বিপক্ষে ১৮ রানে ১০ উইকেট নেন তিনি। এই উইজডেনের নামেই ‘উইজডেন বর্ষসেরা ক্রিকেটার পুরস্কার চালু করা হয়।
রাজহংশ বিদ্যালয়ের বিপক্ষে ৮৩ রানে জয় পেয়েছে দেবের টিএন জাহৃবী নার্সি হাই স্কুল। দেবদের ১১২ রানের জবাবে মাত্র ২৯ রানেই অলআউট হন জাহৃবী হাই স্কুল।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 140 বার)


Print
এই পাতার আরও সংবাদ