টাকার বিনিময়ে সরকারি বই বিক্রি হচ্ছে

Print

 টাকায় বিক্রি বিনামূল্যের বই!

বিতরণের জন্যে সরকারের দেয়া পাঠ্য বই টাকার বিনিময়ে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানে বিক্রির অভিযোগ উঠেছে সিলেটের বিশ্বনাথ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সোলায়মান হোসেন ও তার অফিস সহকারী মুজিবের বিরুদ্ধে। প্রতি বছর তারা টাকা নিয়ে বই বিতরণ করলেও এ বছর তা ফাঁস হয়ে যায়।

অনুসন্ধানে জানা গেছে, উপজেলার প্রায় নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বিভিন্ন হারে টাকা নিয়েই তারা বই বিতরণ করেন। ‘প্রতিষ্ঠান এমপিও নয়। বই দেয়া হবে না। ’ এসব বলে প্রতিষ্ঠান প্রধানদের কাছ থেকে টাকা আদায় করেন তারা। অনেকের কাছ থেকে আবার বই আনতে খরচের কথা বলেও নেয়া হয় টাকা। প্রতিষ্ঠান প্রতি দুই থেকে তিন হাজার করে নেয়া হয়েছে টাকা।

নন-এমপিও উপজেলা সদরের একটি প্রতিষ্ঠান ও কয়েকটি মাদ্রাসা প্রধান নাম প্রকাশ না করার শর্তে এ প্রতিবেদককে বলেন, ‘নাম জানলে হয়তো ওরা আর বই-ই দিবে না। নানা অজুহাতে আমাদের কাছে টাকা চাওয়া হয়। প্রতিষ্ঠান পরিচালনার স্বার্থে আমরা বাধ্য হয়েই বিনামূল্যের বই টাকায় ক্রয় করি। ’

এ ব্যাপারে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার অফিস সহকারী মুজিবুর রহমান বলেন, আমরা ‘চেয়ে’ কারও কাছ থেকে টাকা নেই নি।

মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সোলায়মান হোসেন বলেন, টাকা নেয়ার বিষয়টি আমার জানা নেই। দু’একটা লেবার কাজ করেছে, তাদের হয়তো কেউ দু’একশ টাকা দিতে পারে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিতাভ পরাগ তালুকদার বলেন, এ ব্যাপারে সুনির্দিষ্ট অভিযোগ পেলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 68 বার)


Print
এই পাতার আরও সংবাদ